logo
Blog single photo

ঢাকায় আসছেন কপ-২৬ প্রেসিডেন্ট অলোক শর্মা

চলতি বছরের নভেম্বরে স্কটল্যান্ডের গ্লাসগোতে জাতিসংঘ আয়োজিত জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সম্মেলন (কপ–২৬) অনুষ্ঠিত হবে। সম্মেলন সামনে রেখে চলতি সপ্তাহে ঢাকা সফরে আসছেন কপ-২৬ প্রেসিডেন্ট ডেজিগনেট অলোক শর্মা।শুক্রবার (২৮ মে) ঢাকার ব্রিটিশ হাইকমিশন তাদের ভেরিফায়েড ফেসবুক পেজে এ তথ্য জানিয়েছে।
হাইকমিশন বলছে, নভেম্বরে অনুষ্ঠিতব্য জাতিসংঘের জলবায়ু শীর্ষ সম্মেলনের আগে জলবায়ু মোকাবিলায় যুক্তরাজ্যের সহায়তা আরও সুদৃঢ় করতে অলোক শর্মা এই সফরে আসছেন।এদিকে কপ-২৬ প্রেসিডেন্টের সফর নিয়ে বৃহস্পতিবার (২৮ মে) যুক্তরাজ্যের ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিস জানিয়েছে, অলোক শর্মা শিগগিরই ভিয়েতনাম ও ইন্দোনেশিয়া সফর শেষে বাংলাদেশে আসবেন।

মূলত কপ-২৬ সম্মেলনের আগে জলবায়ু ইস্যুতে দক্ষিণ পূর্ব এশিয়া এবং দক্ষিণ এশিয়ার সমর্থন অর্জনে অলোক শর্মার এ সফর। ঢাকা সফরে তিনি বাংলাদেশ সরকার, নাগরিক সমাজ ও ব্যবসায়ীদের সঙ্গে জলবায়ু পরিবর্তন ইস্যুতে বৈঠক করবেন। বিশেষ করে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেন্টিগ্রেডে সীমাবদ্ধ রাখার বিষয়টিকে গুরত্বসহকারে তুলে ধরবেন শর্মা।যুক্তরাজ্যের ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিস জানায়, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও বাংলাদেশ সফরের আগে কপ-২৬ প্রেসিডেন্ট বলেছেন, জলবায়ু সংকট মোকাবিলা অবশ্যই একটি বিশ্বব্যাপী প্রচেষ্টা হতে হবে। এটাকে উপেক্ষা করার কোনো উপায় নেই। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য উজ্জ্বল ভবিষ্যৎ গড়তে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেন্টিগ্রেডে সীমাবদ্ধ রাখতে হবে। আমি ভিয়েতনাম, বাংলাদেশ এবং ইন্দোনেশিয়া সফরে এই অগ্রাধিকারগুলো নিয়ে আলোচনা করার প্রত্যাশায় রয়েছি, যারা কপ-২৬’এর পথে গুরুত্বপূর্ণ অংশীদার হবে।
Top